বইমেলা ২০২০-এ কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক-এর বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। যার মধ্যে ১টি উপন্যাস, ১টি কিশোর উপন্যাস, ১টি কিশোর গল্পের বই, গদ্য কার্টুন নিয়ে লেখা ১ টি বই ও ১টি কবিতার বই।

উপন্যাস ‘এখানে থেমো না’ প্রকাশ করেছে প্রথমা, কিশোর উপন্যাস ‘অপারেশন মুক্তাগাছা’ প্রকাশ করেছে সময় প্রকাশনী, গদ্য কার্টুনের বই ‘অদ্য পড়ি গদ্য, প্রকাশিত হয়েছে পার্ল প্রকাশনা থেকে, গল্পের বই ‘ভূত’ প্রকাশ করেছে কাকলি এবং কবিতার বই ‘কবিতাসমগ্র’ প্রকাশিত হয়েছে অনন্যা প্রকাশনী থেকে। সাক্ষাৎকারে তিনি মূলত কথা বলেছেন ‘এখানে থেমো না’ নিয়ে।

সাক্ষাৎকারে লেখক তার ঢাকায় আসা, সাহিত্য জগতে প্রবেশ, কবিতা লেখা শুরু, উপন্যাস লেখার শুরু, এবারের বই, এখানকার ইতিহাসের বইগুলিকে তিনি কীভাবে দেখেন, ইতিহাস সিরিজের বইগুলি লিখতে তিনি কীভাবে রিসার্চ করেছেন, পড়ার সময় বইয়ে কোন জিনিসগুলি তিনি চান কিন্তু পান না এসব নিয়ে আলাপ করেন।

ইতিহাসের বই প্রসঙ্গে তিনি মাওলানা ভাসানী এবং বঙ্গবন্ধুর কয়েকটি ছোট ছোট ঘটনা উল্রেখ করেন এবং সেগুলি যে গুরুত্বপূর্ণ তা উল্লেখ করেন।

তিনি বলেন, “এই যে ছোট ছোট কথাগুলি, আমি মানুষটা কেমন, আমার রাজনীতি বড় কথা নয়। আমার বড় কথা হচ্ছে আমি মানুষের হৃদয়ে পৌঁছাতে চাই। মানুষের সামনে সংলাপ দিয়ে, ঘটনা দিয়ে, চরিত্র দিয়ে, পরিবেশের বর্ণনা দিয়ে চোখের সামনে ছবির মত ভাসিয়ে তুলতে চাই। কিন্তু এর মধ্য দিয়ে নিশ্চই আমার একটা বলবারও কথা আছে।”

এই বইমেলায় ২২ ফেব্রুয়ারি লেখকের সাক্ষাৎকার নেন আয়মান আসিব স্বাধীন।

লেখক লিংক: ফেসবুকরকমারি